Type Here to Get Search Results !

ঈদ কবে ২০২৪ সৌদি আরব,আরব আমিরাত,ওমান,কাতার (মিডিলিস্ট)~ঈদুল ফিতর কত তারিখ -Eid Kobe

 

ঈদ কবে ২০২৪ সৌদি আরব,আরব আমিরাত,ওমান,কাতার (মিডিলিস্ট)~ঈদুল ফিতর কত তারিখ

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর মুসলিম উম্মার পবিত্র ঈদুল ফিতর পালিত হয়। আরবি রমজান মাস ২৯ বা ৩০ দিনে হয়ে থাকে যা চাঁদ দেখার উপর নির্ভরশীল। ২০২৪ সালে রমজান মাস ৩০ দিনে নাকি ২৯ দিনে হবে অর্থাৎ ২০২৪ সালে সৌদি আরব সহ আরব দেশ গুলোতে রোজা কয়টি হবে,ঈদ কয় তারিখ? আজকের আমাদের আলোচনার বিষয় এটি।

আমাদের মুসলিম বিশ্বে প্রতিটি দেশ চাঁদ দেখার উপর রোজা ও ঈদ পালন করে থাকে। আরব দেশ গুলো এশিয়া দেশের তুলনায় একদিন আগে ঈদ রোজা ও ঈদ পালন করে থাকে। তাই ইন্ডিয়া পাকিস্তান বাংলাদেশের মানুষ সৌদি আরব সহ আরব দেশ গুলোতে কবে ঈদুল ফিতর পালিত হবে সেটা জানার জন্য বেশি আগ্রহ প্রকাশ করে থাকে।

যেহেতু মধ্যপ্রাচ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা প্রভৃতি দেশে ১১ মার্চ, ২০২৪ থেকে রোজা শুরু করেছে, সৌদি আরবের সুপ্রিম কোর্ট ২৯ রমজান, ১৪৪৫ হিজরি সোমবার সন্ধ্যায় নতুন অর্ধচন্দ্র দেখার জন্য সমগ্র বিশ্বের সমস্ত মুসলমানদেরকে আহ্বান জানিয়েছে। 8 এপ্রিল, 2024 এর সাথে সম্পর্কিত, যা রমজানের শেষ এবং শাওয়াল মাসের সূচনাকে চিহ্নিত করবে।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার, কুয়েত, বাহরাইন, মিশর, তুরস্ক, ইরান, যুক্তরাজ্য এবং মধ্যপ্রাচ্য ও পশ্চিমের অন্যান্য দেশে রমজানের রোজা শেষে ৮ এপ্রিল সন্ধ্যায় শাওয়ালের চাঁদ দেখা গেলে,  মাগরিব বা সন্ধ্যায় চাঁদের রাত হবে সোমবার, ৮ এপ্রিল এবং ঈদুল ফিতরের দিন উদযাপিত হবে পরের দিন অর্থাৎ ০৯ এপ্রিল, ২০২৪। তবে সোমবার সন্ধ্যায় শাওয়ালের চাঁদ দেখা না গেলে, এই দেশগুলিতে ঈদ-উল-ফিতর 10 এপ্রিল 2024 বুধবার উদযাপিত হবে। এই চাঁ দেখায় সিদ্ধান্ত হবে এবারের রমজান ২৯ টা হবে নাকি ৩০ টা।

যাইহোক, পাকিস্তানের আবহাওয়া বিভাগ বলেছে যে 9 এপ্রিল, 2024-এ শাওয়ালের চাঁদ দেখা যেতে পারে সেই অঞ্চলে যেখানে চাঁদ 8 এপ্রিল রাত 11:21 (স্থানীয় সময়) সূর্যের সাথে মিলিত হবে বলে আশা করা হচ্ছে।  সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, "মেট অফিস পূর্বাভাস দিয়েছে যে দেশের দক্ষিণাঞ্চলে আকাশ পরিষ্কার থাকবে, এবং উত্তরাঞ্চলে আকাশ মেঘলা থাকতে পারে।"  পাকিস্তানে বৈজ্ঞানিক অনুসন্ধানের ভিত্তিতে ২৯ দিনের রমজানের সম্ভাবনাকে দেশটির রুয়েত-ই-হিলাল কমিটির চেয়ারম্যানও সমর্থন করেছেন।

ঈদুল ফিতর সাধারণ চাঁদ দেখার ওপর নির্ভর করে। আর এই চাঁদ দেখার মধ্য দিয়ে ইসলামি (হিজরি) ক্যালেন্ডারের দশম মাস শাওয়ালের শুরু হয়। চন্দ্র মাস ২৯ থেকে ৩০ দিন হয়ে থাকে। যে কারণে ঈদের তারিখ জানার জন্য মুসলমানদের সাধারণত ঈদের আগের রাত পর্যন্ত অপেক্ষা করতে হয়।

এদিকে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর বলছে, চলতি বছর বাংলাদেশে রমজান মাস ৩০ দিনের হতে পারে। সেক্ষেত্রে বাংলাদেশে ঈদ আগামী ১১ এপ্রিল (বৃহস্পতিবার) হতে পারে।




from Education Blog https://ift.tt/NMY4jEz

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.